ভারতের গেজেট

Translation credit : Vasundhara Dhar

এক্সট্রাআর্ডিনারি

দ্বিতীয় খণ্ড – বিভাগ 1

কর্তৃপক্ষের দ্বারা প্রকাশিত

ভারতের গেজেট

এক্সট্রাআর্ডিনারি

দ্বিতীয় খণ্ড – বিভাগ 1

কর্তৃপক্ষের দ্বারা প্রকাশিত

নং ]৪] নয়াদিল্লি, থার্সডে, ডিসেম্বর ০,, ২০১৮ / আগ্রায়ন 14, 1941 (সাকা)

আইন ও আইন মন্ত্রক

(আইন বিভাগ)

নয়াদিল্লি, 5 ডিসেম্বর, 2019 / অগ্রহায়ণ 14, 1941 (সাকা)

নিম্নলিখিত সংসদীয় আইন রাষ্ট্রপতির সম্মতি পেয়েছিল

5 ই ডিসেম্বর, 2019, এবং সাধারণ তথ্যের জন্য এখানে প্রকাশিত হয়েছে: –

ট্রান্সজেন্ডার ব্যক্তি (অধিকার সংরক্ষণ)

ACT, 2019

না 2019 এর 40                         

5 ই ডিসেম্বর, 2019

2                                          ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি                               দ্বিতীয় খণ্ড

হিজড়া ব্যক্তি এবং তাদের অধিকার রক্ষার জন্য একটি আইন কল্যাণ এবং এর সাথে সংযুক্ত এবং এর সাথে সম্পর্কিত বিষয়গুলির জন্য।

এটি ভারতীয় প্রজাতন্ত্রের সত্তরতম বছরে সংসদ দ্বারা আইন অনুযায়ী গৃহীত হোক: –

প্রথম অধ্যায়

প্রাকদর্শন

                         (১) এই আইনকে হিজড়া ব্যক্তি (অধিকার সংরক্ষণ) বলা যেতে পারে আইন, 2019

                         (২) এটি সমগ্র ভারত পর্যন্ত প্রসারিত।

                        (৩) কেন্দ্রীয় সরকার বিজ্ঞপ্তি দ্বারা যেমন তারিখ কার্যকর হইবে অফিসিয়াল গেজেটে, অ্যাপ্লিকেশনটিতে

২. এই আইনে, যদি না অন্য প্রসঙ্গে প্রয়োজন হয়, –

(ক) “উপযুক্ত সরকার” অর্থ, –

(i) কেন্দ্রীয় সরকার বা কোনও প্রতিষ্ঠানের সাথে সম্পর্কিত, সম্পূর্ণ বা সরকার, কেন্দ্রীয় সরকার দ্বারা যথেষ্ট অর্থায়ন করা হয়;

(ii) কোনও রাজ্য সরকার বা কোনও প্রতিষ্ঠানের সাথে সম্পর্কিত, সম্পূর্ণ বা সরকার, বা কোনও স্থানীয় কর্তৃপক্ষ, রাজ্য দ্বারা যথেষ্ট অর্থায়ন করা হয় সরকার;

(খ) “সংস্থাপন” অর্থ —

                             (i) কেন্দ্রীয় আইন বা রাষ্ট্রের অধীনে বা এর অধীনে প্রতিষ্ঠিত কোনও সংস্থা বা কর্তৃপক্ষ আইন বা কোনও কর্তৃপক্ষ বা সরকার কর্তৃক পরিচালিত বা নিয়ন্ত্রিত বা সহায়তায় একটি সংস্থা বা একটি স্থানীয় কর্তৃপক্ষ, বা একটি বিভাগের 2 অনুচ্ছেদে বর্ণিত সরকারী সংস্থা আইন, ২০১৩, এবং এতে সরকারের একটি বিভাগ অন্তর্ভুক্ত রয়েছে; বা,

                            (ii) কোনও সংস্থা বা সংস্থা সংস্থা বা ব্যক্তি সংস্থা বা সংস্থা, দৃ সমবায় বা অন্যান্য সমাজ, সমিতি, ট্রাস্ট, সংস্থা, প্রতিষ্ঠান;

ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি 3

(গ) “পরিবার” অর্থ রক্ত ​​বা বিবাহ বা দত্তক গ্রহণের দ্বারা সম্পর্কিত একদল লোক আইন অনুসারে  তৈরি;

(ঘ) “অন্তর্ভুক্তিমূলক শিক্ষা” অর্থ হ’ল শিক্ষাব্যবস্থার সাথে ট্রান্সজেন্ডার শিক্ষার্থীরা বৈষম্য, অবহেলা, ভীতি ছাড়াই অন্য শিক্ষার্থীদের সাথে একসাথে শিখেছে

হয়রানি বা ভয় দেখানো এবং শিক্ষাদান এবং শেখার ব্যবস্থা যথাযথভাবে মানিয়ে নেওয়া হয় এই জাতীয় ছাত্রদের শেখার প্রয়োজনীয়তা পূরণের জন্য;

(ঙ) “প্রতিষ্ঠান” অর্থ সংস্থার অভ্যর্থনার জন্য সরকারী বা বেসরকারী কোনও অর্থ, হিজড়া ব্যক্তিদের যত্ন, সুরক্ষা, শিক্ষা, প্রশিক্ষণ বা অন্য কোনও পরিষেবা;

(চ) “স্থানীয় কর্তৃপক্ষ” অর্থ পৌর কর্পোরেশন বা পৌরসভা বা পঞ্চায়েত বা অন্য কোনও স্থানীয় সংস্থা আপাতত কোনও আইনের অধীনে গঠিত সম্মিলিতভাবে, পৌরসভা পরিষেবা বা প্রাথমিক পরিষেবা সরবরাহের জন্য বল প্রয়োগ করুন এর আওতাধীন অঞ্চলগুলির;

(ছ) “জাতীয় কাউন্সিল” অর্থ হিজড়া ব্যক্তিদের জন্য জাতীয় কাউন্সিল ধারা 16 এর অধীনে প্রতিষ্ঠিত;

(জ) “বিজ্ঞপ্তি” অর্থ সরকারী গেজেটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি;

  1. “ইন্টারসেক্স বৈচিত্রযুক্ত ব্যক্তি” অর্থ এমন ব্যক্তি যিনি জন্মের সময় বিভিন্নতা দেখায়

তার প্রাথমিক যৌন বৈশিষ্ট্যগুলিতে, বাহ্যিক যৌনাঙ্গে, ক্রোমোসোম বা হরমোনগুলিতে

পুরুষ বা মহিলা শরীরের আদর্শিক মান থেকে;

(জ) “নির্ধারিত” অর্থ উপযুক্ত সরকার কর্তৃক প্রণীত বিধি দ্বারা নির্ধারিত এই আইনের অধীনে; এবং

(ট) “হিজড়া ব্যক্তি” অর্থ এমন এক ব্যক্তির যার লিঙ্গ মিলছে না জন্মের সময় সেই ব্যক্তির জন্য নির্ধারিত লিঙ্গটিতে ট্রান্স-ম্যান বা ট্রান্স-মহিলা অন্তর্ভুক্ত থাকে (এই জাতীয় ব্যক্তির যৌন পুনর্নির্ধারণ শল্য চিকিত্সা বা হরমোন হয়েছে কিনা থেরাপি বা লেজার থেরাপি বা এই জাতীয় অন্যান্য থেরাপি), ইন্টারসেক্স বৈচিত্র সহ ব্যক্তি, লিঙ্গকারিকারী এবং ব্যক্তি যেমন কিন্নার, হিজড়া, আরভানির মতো সামাজিক-সাংস্কৃতিক পরিচয় রাখে|

4                                               ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি

দ্বিতীয় অধ্যায়

নিষেধাজ্ঞার বিরুদ্ধে নিষিদ্ধকরণ

৩. কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষে হিজড়া ব্যক্তির প্রতি বৈষম্য করা উচিত নয় নিম্নলিখিত ভিত্তিতে, যথা:

     ক) অস্বীকৃতি, বা বিরতি, বা শিক্ষামূলক ক্ষেত্রে অনুচিত আচরণ এর প্রতিষ্ঠা ও পরিষেবা;

(খ) কর্মসংস্থান বা পেশায় বা এর সাথে অন্যায় আচরণ;

(গ) চাকরি বা পেশা অস্বীকার, বা সমাপ্তকরণ;

(ঘ) স্বাস্থ্যসেবা অস্বীকার বা বিরতি, বা অনুপযুক্ত চিকিত্সা সেবা;

(ঙ) অস্বীকার বা বিরতি, বা অ্যাক্সেস,

বা কোনও পণ্য, আবাসন, পরিষেবা, সুবিধা, সরবরাহ বা উপভোগ বা ব্যবহার

(চ) অস্বীকার বা বিরতি, বা অধিকার সম্পর্কিত ক্ষেত্রে অন্যায্য আচরণ চলন;

(ছ) অস্বীকার বা বিরতি, বা অধিকার সম্পর্কিত ক্ষেত্রে অন্যায্য আচরণ বসবাস, ক্রয়, ভাড়া, বা অন্যথায় কোনও সম্পত্তি দখল;

(জ) অস্বীকার বা বিরতি বা অবৈধ চিকিত্সা, সুযোগ সরকারী বা বেসরকারী অফিসের জন্য দাঁড়ানো বা রাখা; এবং

(i) অ্যাক্সেস অস্বীকার, এর থেকে অপসারণ, বা অনুপযুক্ত চিকিত্সা, সরকারী বা বেসরকারী সংস্থা যার যত্ন বা হেফাজতে একজন হিজড়া ব্যক্তি হতে পারে|

5 ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি                               

অধ্যায় তৃতীয়

ট্রান্সজেন্ডার ব্যক্তিদের পরিচয়ের প্রস্তাব

৪. (১) হিজড়া ব্যক্তির এই অনুসারে স্বীকৃতি পাওয়ার অধিকার থাকবে এই আইনের বিধান সহ

(২) উপ-ধারা (১) এর অধীনে হিজড়া হিসাবে স্বীকৃত কোনও ব্যক্তির অধিকার থাকবে to স্ব-বোধিত লিঙ্গ পরিচয়।

৫. একজন হিজড়া ব্যক্তি ইস্যু করার জন্য জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আবেদন করতে পারেন হিজড়া ব্যক্তি হিসাবে পরিচয়ের একটি শংসাপত্র, যেমন ফর্ম এবং পদ্ধতিতে এবং তার সাথে যেমন ডকুমেন্ট সহ, নির্ধারিত হতে পারে:

তবে শর্ত থাকে যে অপ্রাপ্তবয়স্ক সন্তানের ক্ষেত্রে এই জাতীয় আবেদন বাবা-মা কর্তৃক করা উচিত বা এই জাতীয় সন্তানের অভিভাবক।

 (১) জেলা ম্যাজিস্ট্রেট আবেদনকারীকে ধারা ৫ এর অধীন একটি শংসাপত্র প্রদান করবেন এই জাতীয় পদ্ধতি অনুসরণ করার পরে এবং হ’ল রূপে এবং হস্তান্তরকারী হিসাবে পরিচয় পদ্ধতি হিসাবে, যেমন সময়ের মধ্যে যেমন ব্যক্তির লিঙ্গ নির্দেশ করে নির্ধারিত হতে পারে হিজড়া

(২) হিজড়া ব্যক্তির লিঙ্গটি সমস্ত সরকারী দস্তাবেজে লিপিবদ্ধ থাকবে  উপ-ধারা (1) এর অধীনে জারি করা শংসাপত্র অনুসারে।

(৩) উপ-ধারা (১) এর অধীনে কোনও ব্যক্তিকে প্রদত্ত একটি শংসাপত্র অধিকার প্রদান করবে এবং হিজড়া ব্যক্তি হিসাবে তার পরিচয় স্বীকৃতি প্রমাণ।

7 (১) অনুচ্ছেদ 6 এর উপ-ধারা (১) এর অধীনে একটি শংসাপত্র দেওয়ার পরে, যদি কোনও হিজড়া হয়

একজন পুরুষ বা মহিলা হিসাবে লিঙ্গ পরিবর্তনের জন্য ব্যক্তি শল্য চিকিত্সা করান, এ জাতীয় ব্যক্তি হতে পারে

মেডিকেল সুপারিন্টেন্ডেন্ট কর্তৃক এ সংক্রান্ত ইস্যু করা শংসাপত্র সহ একটি আবেদন করুন বা সেই ব্যক্তি যে মেডিকেল প্রতিষ্ঠানের মধ্য দিয়ে গেছে তার চিফ মেডিকেল অফিসার শল্য চিকিত্সা, যেমন ফর্ম এবং পদ্ধতিতে সংশোধিত শংসাপত্রের জন্য জেলা ম্যাজিস্ট্রেটের কাছে নির্ধারিত

(২) জেলা ম্যাজিস্ট্রেট শংসাপত্র সহ একটি আবেদন প্রাপ্তির সময় হইবে মেডিকেল সুপারিনটেন্ডেন্ট বা চিফ মেডিকেল অফিসার জারি করেছেন এবং সন্তুষ্ট থাকায় এই জাতীয় শংসাপত্রের নির্ভুলতা, লিঙ্গ পরিবর্তনের নির্দেশক একটি শংসাপত্র জারি করুন ফর্ম এবং পদ্ধতি এবং যেমন সময়ের মধ্যে, নির্ধারিত হতে পারে।

(৩) ধারা 6 বা ক এর অধীন পরিচয় শংসাপত্র জারি করা ব্যক্তি উপ-ধারা (২) এর অধীনে সংশোধিত শংসাপত্রের জন্মের প্রথম নাম পরিবর্তনের অধিকারী হইবে এই জাতীয় ব্যক্তির পরিচয় সম্পর্কিত শংসাপত্র এবং অন্যান্য সমস্ত অফিসিয়াল নথি: শর্তাধীন যে লিঙ্গে এই জাতীয় পরিবর্তন এবং এর অধীনে সংশোধিত শংসাপত্রের ইস্যু উপ-ধারা (২) এই আইনের অধীনে এই জাতীয় ব্যক্তির অধিকার এবং অধিকারকে প্রভাবিত করবে না।

ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি                               6

অধ্যায় IV

সরকার কর্তৃক স্বাচ্ছন্দ্যমূলক পরিমাপ

৮. (১) উপযুক্ত সরকার পূর্ণ এবং কার্যকর সুরক্ষার জন্য পদক্ষেপ গ্রহণ করবে হিজড়া ব্যক্তিদের অংশগ্রহণ এবং তাদের সমাজে অন্তর্ভুক্তি।

(২) উপযুক্ত সরকার নির্ধারিত কল্যাণমূলক পদক্ষেপ গ্রহণ করবে হিজড়া ব্যক্তিদের অধিকার এবং স্বার্থ রক্ষা করতে এবং তাদের অ্যাক্সেস সহজতর করতে সরকার কর্তৃক প্রণীত কল্যাণমূলক পরিকল্পনা

(৩) উপযুক্ত সরকার কল্যাণমূলক পরিকল্পনা এবং কর্মসূচি প্রণয়ন করিবে যা হিজড়া সংবেদনশীল, অ-কলঙ্কজনক এবং অ-বৈষম্যমূলক।

(৪) উপযুক্ত সরকার উদ্ধার, সুরক্ষা এবং এই জাতীয় ব্যক্তির চাহিদা পূরণের জন্য হিজড়া ব্যক্তির পুনর্বাসন।

(৫) উপযুক্ত সরকার প্রচার ও সুরক্ষার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করিবে হিজড়া ব্যক্তিদের সাংস্কৃতিক ও বিনোদনমূলক ক্রিয়াকলাপে অংশ নেওয়ার অধিকার।

7                        ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি                               

                  অধ্যায় ভি

         সংস্থাপন এবং অন্যান্য ব্যক্তিদের দায়বদ্ধতা

৯. কোন প্রতিষ্ঠানের কোনও ক্ষেত্রেই হিজড়া ব্যক্তির সাথে বৈষম্য করা উচিত নিয়োগ, পদোন্নতি এবং অন্যান্য সম্পর্কিত সহ কর্মসংস্থান সম্পর্কিত তবে সীমাবদ্ধ নয় সমস্যা।

১০. প্রতিটি সংস্থা এই আইনের বিধান এবং এর সাথে সম্মতি নিশ্চিত করবে নির্ধারিত হিজড়া ব্যক্তিকে এ জাতীয় সুবিধা সরবরাহ করুন।

১১. প্রতিটি সংস্থা কোনও ব্যক্তিকে মোকাবেলা করার জন্য অভিযোগকারী কর্মকর্তা হিসাবে মনোনীত করবে এই আইনের বিধান লঙ্ঘন সম্পর্কিত অভিযোগ।

১২. (১) কোন শিশুকে মাটির বাবা বা কাছের পরিবার থেকে পৃথক করা হবে না এই জাতীয় সন্তানের স্বার্থে উপযুক্ত আদালতের আদেশ ব্যতীত হিজড়া হওয়া।

(২) প্রত্যেক হিজড়া ব্যক্তির থাকতে হবে-

(ক) পরিবারে বাবা-মা বা নিকটাত্মীয় পরিবারের সদস্যদের বসবাসের অধিকার

বাস করা;

(খ) এই জাতীয় পরিবার বা এর কোনও অংশ থেকে বাদ না পড়ার অধিকার; এবং

(গ) বৈষম্যহীনভাবে এই জাতীয় পরিবারের সুবিধা উপভোগ ও ব্যবহারের অধিকার পদ্ধতি।

(3) যেখানে কোনও পিতামাতা বা তার নিকটবর্তী পরিবারের সদস্য কোনও এর যত্ন নিতে অক্ষম

হিজড়া, উপযুক্ত আদালত আদেশের মাধ্যমে এই জাতীয় ব্যক্তিকে প্রবেশের নির্দেশ দেবে

পুনর্বাসন কেন্দ্র।

               ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি                               

                অধ্যায়।

শিক্ষা, সামাজিক নিরাপত্তা এবং ট্রান্সজেন্ডার ব্যক্তির স্বাস্থ্য

১৩. প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান যথাযথ সরকার দ্বারা অর্থায়ন বা স্বীকৃত খেলাধুলা, বিনোদন এবং বিনোদনমূলক ক্রিয়াকলাপের জন্য অন্তর্ভুক্তিমূলক শিক্ষা এবং সুযোগগুলি সরবরাহ করবে অন্যের সাথে সমান ভিত্তিতে বৈষম্যহীন ব্যক্তিদের হিজড়া করা।

১৪. উপযুক্ত সরকার কল্যাণমূলক পরিকল্পনা এবং কর্মসূচি প্রণয়ন করবে হিজড়া ব্যক্তিদের তাদের বৃত্তিমূলক প্রশিক্ষণ সহ জীবিকা নির্বাহ ও সহায়তা করা এবং স্ব-কর্মসংস্থান।

15. যথাযথ সরকার সম্পর্কিত বিষয়ে নিম্নলিখিত পদক্ষেপ গ্রহণ করিবে হিজড়া ব্যক্তি, যথা: –

(ক) পৃথক মানব প্রতিরোধ ক্ষমতা ভাইরাস সিরো-নজরদারি কেন্দ্র স্থাপন করা জারি করা নির্দেশাবলী অনুসারে এই জাতীয় ব্যক্তির জন্য সারো-নজরদারি পরিচালনা করা এই পক্ষে জাতীয় এইডস নিয়ন্ত্রণ সংস্থা কর্তৃক;

(খ) যৌন পুনর্নির্মাণ শল্য চিকিত্সা সহ চিকিত্সা যত্নের সুবিধা সরবরাহ এবং হরমোন থেরাপি;

(গ) যৌন পুনর্নির্মাণ শল্য চিকিত্সা এবং হরমোন থেরাপি পরামর্শের আগে এবং পরে;

(ঘ) যৌন পুনর্নির্মাণ শল্য চিকিত্সার সাথে সম্পর্কিত স্বাস্থ্য ম্যানুয়াল আনুন হিজড়া স্বাস্থ্য নির্দেশিকা জন্য ওয়ার্ল্ড পেশা অ্যাসোসিয়েশন;

(ঙ) চিকিত্সার পাঠ্যক্রমের পর্যালোচনা এবং ডাক্তারদের সুনির্দিষ্ট বিষয়গুলির বিষয়ে গবেষণা করার জন্য গবেষণা স্বাস্থ্য সংক্রান্ত;

(চ) হাসপাতাল এবং অন্যান্য স্বাস্থ্যসেবাতে হিজড়া ব্যক্তিদের প্রবেশাধিকারের সুবিধার্থে প্রতিষ্ঠান এবং কেন্দ্র;

(ছ) একটি বিমা দ্বারা বীমা ব্যয় চিকিত্সার ব্যয়ের বিধান যৌন পুনর্নির্ধারণ শল্য চিকিত্সা, হরমোনাল থেরাপি, লেজার থেরাপি বা অন্য কোনও জন্য প্রকল্প হিজড়া ব্যক্তিদের স্বাস্থ্য সমস্যা।

                        ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি                            8   

                  অষ্টম অধ্যায়

        ট্রান্সজেন্ডার ব্যক্তিদের জন্য জাতীয় কাউন্সিল

16(১) কেন্দ্রীয় সরকার প্রজ্ঞাপন দ্বারা একটি জাতীয় কাউন্সিল গঠন করবে হিজড়া ব্যক্তিগণ প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করতে এবং কার্য সম্পাদন করতে এই আইনের অধীন এটি অর্পিত

(২) জাতীয় কাউন্সিল গঠিত হইবে —

(ক) কেন্দ্রীয় সামাজিক বিচার মন্ত্রকের দায়িত্বে থাকা কেন্দ্রীয় মন্ত্রী এবং ড ক্ষমতায়ন, চেয়ারপারসন, পদাধিকারবলে;

(খ) প্রতিমন্ত্রী, সামাজিক বিচার মন্ত্রকের ইনচার্জ এবং সরকারের ক্ষমতায়ন, ভাইস-চেয়ারপারসন, পদাধিকারবলে;

(গ) সামাজিক মন্ত্রকের দায়িত্বে থাকা ভারত সরকারের সচিব ন্যায়বিচার ও ক্ষমতায়ন, সদস্য, পদাধিকারবলে;

(ঘ) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় থেকে প্রত্যেকে একজন করে প্রতিনিধি, স্বরাষ্ট্র বিষয়ক, আবাসন ও নগর বিষয়ক, সংখ্যালঘু বিষয়ক, মানবসম্পদ উন্নয়ন, পল্লী উন্নয়ন, শ্রম ও কর্মসংস্থান এবং আইন বিভাগসমূহ বিষয়াদি, পেনশনস এবং পেনশনার্স কল্যাণ এবং রূপান্তরকরণের জন্য জাতীয় ইনস্টিটিউট

ভারত সরকার, ভারত সরকারের যৌথ সচিব পদমর্যাদার নীচে নয়, সদস্য, এক্সিকিউটিভ;

(ঙ) জাতীয় মানবাধিকার কমিশন থেকে প্রত্যেকে একজন করে প্রতিনিধি এবং জাতীয় মহিলা কমিশন, যুগ্ম-সচিব পদমর্যাদার নীচে নয় ভারত সরকার, সদস্যগণ, পদাধিকারবলে;

(চ) ঘূর্ণন দ্বারা রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রতিনিধি, উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম এবং উত্তর-পূর্ব অঞ্চল থেকে প্রত্যেকে একজনকে মনোনীত করতে হবে কেন্দ্রীয় সরকার, সদস্যগণ, উপদেষ্টা দ্বারা;

(ছ) রাজ্য থেকে আবর্তনের মাধ্যমে হিজড়া সম্প্রদায়ের পাঁচ প্রতিনিধি সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি, উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম এবং একের একটি উত্তর-পূর্ব অঞ্চলসমূহ, কেন্দ্রীয় সরকার, সদস্যগণ মনোনীত করবেন;

(জ) পাঁচজন বিশেষজ্ঞ, বেসরকারী সংস্থা বা সমিতির প্রতিনিধিত্ব করতে, কেন্দ্রীয় দ্বারা মনোনীত হিজড়া ব্যক্তিদের কল্যাণে কাজ করছেন সরকার, সদস্য; এবং

(i) সামাজিক বিচার মন্ত্রণালয়ে ভারত সরকারের যুগ্ম-সচিব এবং ক্ষমতায়ন হিজড়া ব্যক্তিদের কল্যাণ নিয়ে কাজ করে, সদস্য সেক্রেটারি, এক্সিকিউটিভ।

(৩) জাতীয় কাউন্সিলের একজন সদস্য, কার্যনির্বাহী সদস্য ব্যতীত, এর জন্য অধিবেশন রাখবেন তার মনোনয়নের তারিখ থেকে তিন বছরের মেয়াদ।

17. জাতীয় কাউন্সিল নিম্নোক্ত কার্য সম্পাদন করবে, যথা:

(ক) নীতিমালা, কর্মসূচী প্রণয়নের বিষয়ে কেন্দ্রীয় সরকারকে পরামর্শ দেওয়া, হিজড়া ব্যক্তিদের ক্ষেত্রে আইন এবং প্রকল্পসমূহ;

(খ) এর জন্য ডিজাইন করা নীতি এবং কর্মসূচির প্রভাব নিরীক্ষণ এবং মূল্যায়ন করা হিজড়া ব্যক্তিদের সমতা এবং সম্পূর্ণ অংশগ্রহণ অর্জন;

(গ) সরকারের সকল বিভাগের কার্যক্রম পর্যালোচনা ও সমন্বয় সাধন; এবং অন্যান্য সরকারী এবং বেসরকারী সংস্থাগুলি যা কাজ করছে হিজড়া ব্যক্তি সম্পর্কিত বিষয়;

(ঘ) হিজড়া ব্যক্তির অভিযোগের সমাধান; এবং

(ঙ) কেন্দ্রীয় দ্বারা নির্ধারিত অন্যান্য কার্যাদি সম্পাদন করা সরকার।

9                                              ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি                               

অধ্যায় অষ্টম

অফিস এবং দণ্ড

18. যে, –

(ক) একজন হিজড়া ব্যক্তিকে বাধ্য বা প্ররোচিত করার জন্য প্ররোচিত বা প্ররোচিত করে দ্বারা আরোপিত জনসাধারণের উদ্দেশ্যে যে কোনও বাধ্যতামূলক পরিষেবা ব্যতীত শ্রম সরকার;

(খ) হিজড়া ব্যক্তিকে কোনও সর্বজনীন স্থানে প্রবেশের অধিকার বা বাধা দেয় এমন কোনও ব্যক্তিকে কোনও পাবলিক স্থানে ব্যবহার করা বা অ্যাক্সেস পাওয়া থেকে অন্য সদস্যরা অ্যাক্সেস বা ব্যবহার করার অধিকার আছে;

(গ) হিজড়া ব্যক্তিকে পরিবার, গ্রাম বা অন্য ছেড়ে চলে যেতে বাধ্য করে বা সৃষ্টি করে বসবাসের স্থান; এবং

(ঘ) জীবন, সুরক্ষা, স্বাস্থ্য বা সুস্থতা ক্ষতিগ্রস্থ বা আহত করে বা বিপন্ন করে মানসিক বা শারীরিক, একটি হিজড়া ব্যক্তির বা কারণ সহ কাজ করতে ঝোঁক শারীরিক নির্যাতন, যৌন নির্যাতন, মৌখিক এবং মানসিক নির্যাতন এবং অর্থনৈতিক নির্যাতন, ছয় মাসের চেয়ে কম নয় তবে একটি মেয়াদে কারাদন্ডে দণ্ডনীয় হবে যা দুই বছর এবং জরিমানা সহ প্রসারিত হতে পারে।

                                       ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি                                                        10            

                              অধ্যায় নবম

                                বিবিধ

১৯. কেন্দ্রীয় সরকার কর্তৃক সময়ে সময়ে যথাযথ বরাদ্দের পরে হইবে আইন অনুসারে সংসদ, জাতীয় কাউন্সিলকে প্রয়োজনীয় পরিমাণ হিসাবে এই জাতীয় creditণ জমা করতে হবে এই আইনের উদ্দেশ্য পূরণের জন্য।

২০. এই আইনের বিধানগুলি কারও অবজ্ঞার সাথে যুক্ত হবে না আপাতত কার্যকর অন্যান্য আইন।

21. কোনও মামলা, মামলা-মোকদ্দমা বা অন্যান্য আইনী কার্যক্রম যথাযথ বিরুদ্ধে মিথ্যা বলা হবে না সরকার বা কোনও স্থানীয় কর্তৃপক্ষ বা যে কোনও বিষয়ে সরকারের কোনও কর্মকর্তা যা এই আইনের বিধান অনুসরণ করে সৎ বিশ্বাসে বা সম্পন্ন করার উদ্দেশ্যে করা হয়েছে এবং এর অধীনে তৈরি কোনও বিধি।

২২. (১) উপযুক্ত সরকার পূর্বের শর্ত সাপেক্ষে হতে পারে প্রজ্ঞাপন দ্বারা প্রকাশ, এই আইনের বিধানগুলি কার্যকর করার জন্য বিধি তৈরি করে।

(২) বিশেষত এবং পূর্বোক্ত শক্তির সাধারণতার প্রতি কুসংস্কার ছাড়াই, যেমন বিধিগুলি নিম্নলিখিত বা যে কোনও বিষয় সরবরাহ করতে পারে, যথা: –

(ক) ধারা ৫ এর অধীন আবেদন করা হবে এমন ফর্ম এবং পদ্ধতি;

(খ) পদ্ধতি, ফর্ম এবং পদ্ধতি এবং একটি শংসাপত্রের মধ্যে সময়কাল ধারা 6 এর উপ-ধারা (1) এর অধীনে পরিচয় জারি করা হয়;

(গ) যে ফর্ম এবং পদ্ধতিতে আবেদন করা হবে তার মধ্যে ধারা 7 এর উপ-ধারা (1);

(ঘ) এর অধীনে সংশোধিত শংসাপত্র জারি করার জন্য ফর্ম, সময় এবং পদ্ধতি ধারা 7 এর উপ-ধারা (2);

(ঙ) ধারা ৮ এর উপ-ধারা (২) এর অধীন প্রদত্ত কল্যাণমূলক ব্যবস্থা;

(চ) ধারা 10 এর অধীনে সরবরাহ করা সুবিধা;

(ছ) ধারা ১ e এর ধারা (ঙ) এর অধীনে জাতীয় কাউন্সিলের অন্যান্য কার্যাদি; এবং

(জ) অন্য কোন বিষয় যা নির্ধারিত বা নির্ধারিত হতে পারে

(৩) উপ-ধারা (১) এর অধীনে কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রণীত প্রতিটি বিধি বিধি অনুসারে প্রণীত হইবে

এটি তৈরি হওয়ার পরে যত তাড়াতাড়ি হতে পারে, সংসদের প্রতিটি অধিবেশনের আগে, এটি অধিবেশন চলাকালীন, এত্রিশ দিনের মোট সময়কাল যা এক সেশনে বা দুই বা ততোধিক ক্রমে গঠিত হতে পারে সেশনস, এবং যদি, সেশনটির মেয়াদ শেষ হওয়ার আগে অবিলম্বে অধিবেশন বা এর অনুসরণ করে ক্রমাগত অধিবেশনগুলি পূর্বোক্ত, উভয় হাউস বিধি বা যে কোনও পরিবর্তন আনতে সম্মত হয় উভয় হাউসই একমত যে, এই বিধি তৈরি করা উচিত নয়, তার পরে এই বিধি কার্যকর হবে যেমন 

11                          ভারতের গেজেট এক্সট্রাওর্ডিনারি                                

পরিবর্তিত আকারে বা কোনও প্রভাব ফেলবে না, যেমনটি হতে পারে; সুতরাং, যাইহোক, যে কোনও পরিবর্তন বা বাতিলকরণ পূর্বের যে কোনও কিছুর বৈধতার জন্য কুসংস্কার ছাড়াই থাকবে যে নিয়মের অধীনে সম্পন্ন।

(৪) উপ-ধারা (১) এর অধীনে রাজ্য সরকার কর্তৃক প্রণীত প্রতিটি বিধি বিধি অনুসারে প্রণীত হইবে এটি তৈরি হওয়ার পরে যত তাড়াতাড়ি হতে পারে, রাজ্য আইনসভায় এটি গঠিত যেখানে প্রতিটি বাড়ির আগে দুটি হাউস, বা যেখানে এই জাতীয় আইনসভা একটি হাউস নিয়ে গঠিত হয়, সেই বাড়ির আগে।

২৩. (১) এই আইনের বিধানগুলিকে কার্যকর করতে কোনও সমস্যা দেখা দিলে, কেন্দ্রীয় সরকার, সরকারী গেজেটে প্রকাশিত আদেশক্রমে এ জাতীয় বিধান তৈরি করতে পারে, না এই আইনের বিধানগুলির সাথে অসামঞ্জস্যপূর্ণ যেমন এটি প্রয়োজনীয় বা সমীচীন বলে মনে হয় অসুবিধা অপসারণ:

তবে শর্ত থাকে যে দুই বছরের সময়সীমা শেষ হওয়ার পরে এ জাতীয় কোনও আদেশ দেওয়া হবে না এই আইন শুরুর তারিখ থেকে।

(২) এই ধারার অধীনে প্রদত্ত প্রতিটি আদেশ, যত তাড়াতাড়ি তৈরি হওয়ার পরে তা হতে পারে, স্থাপন করা হবে প্রতিটি সংসদ অধিবেশন আগে।

_________________________________

ডাঃ. জি। নারায়ণ রাজু,

                                 সরকারের সচিব ভারতের

পরিচালক, ভারত প্রেস সরকার, মিন্টো রোড, নয়াদিল্লি দ্বারা আপলোড করা – 110002 এবং প্রকাশনা, দিল্লি  110054 এর কন্ট্রোলার দ্বারা প্রকাশিত।